Shaheed Shamsuzzoha Institute of Biosciences

Notice Details

২০২৩-২৪ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইনস্টিটিউটসমূহে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তির জন্য ১৭ এপ্রিল হতে ২০ মে ২০২৪ পর্যন্ত অনলাইনে আবেদন করতে হবে।

শিক্ষানগরী রাজশাহীতে প্রতিষ্ঠিত শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস কৃষি বিষয়ে পড়ালেখায় আগ্রহী শিক্ষার্থীদেরকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জনের সুবর্ণ সুযোগ তৈরি করেছে। আসন সংখ্যা সীমিত হওয়ায় শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস এ ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের সিট বুকিং চলছে।
শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি ইনস্টিটিউট। এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুসদের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়।
২০২৩-২৪ শিক্ষাবর্ষে
১. এগ্রিকালচার
২. মাইক্রোবায়োলজি
৩. ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স এই তিনটি সাবজেক্টে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে।
শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়ো সায়েন্সেস থেকে চার বছর মেয়াদী বিএসসি ডিগ্রী অর্জন করলে শিক্ষার্থীদেরকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট প্রদান করবে।
ইনস্টিটিউটের দক্ষ শিক্ষক মন্ডলীর পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ক্লাসে পাঠদান, সেমিস্টার পরীক্ষা ও প্রাকটিক্যাল পরীক্ষা গ্রহণ করে থাকেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল সুবিধা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট হিসাবে বি.এসসি ডিগ্রি অর্জন করতে শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস এ ভর্তি হতে এখনি যোগাযোগ করুন। শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ায় শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের কো-কারিকুলার কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় চান্স না পেয়ে যারা হতাশায় ভুগছেন তারা আর দেরি না করে শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস এ ভর্তি হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে ডিগ্রী অর্জন করতে এখনই যোগাযোগ করুন।
খুব কম টিউশন ফি দিয়ে শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস থেকে পাশ করে আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন। মেধাবী শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে ৫০% পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হবে।

শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট থেকে পাশ করে পেশাগত জীবনে রয়েছে বহুমুখী ক্যারিয়ারের উজ্জ্বল সম্ভাবনা। বাংলাদেশের সরকারি চাকরি যেমন বিসিএস ক্যাডার সহ বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংস্থা এবং বিদেশে স্কলারশিপসহ রয়েছে উচ্চশিক্ষার সুবর্ণ সুযোগ।

শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়ো সায়েন্সেস এর দক্ষ শিক্ষকমন্ডলী আপনার উজ্জ্বল ক্যারিয়ার গঠনে এবং বিদেশে স্কলারশিপ পেতে সার্বিক সহযোগিতা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।
শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস এ ভর্তির জন্য পুর্নাঙ্গ তথ্য:
আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের লিংক-https://aca.ru.ac.bd/login
আবেদনের সময়সীমা:১৭ এপ্রিল হতে ২০ মে, ২০২৪ পর্যন্ত।
ভর্তি পরীক্ষা: আবেদনের পর আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষা ৮ জুন, ২০২৪ তারিখ দুপুর ১২.০০ টা থেকে ১.০০ টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ২০১৭ ও তৎপরবর্তী বছরের এস.এস.সি এবং ২০২১ ও তৎপরবর্তী বছরের এইচ.এস.সি পাশকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ কমপক্ষে জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএস ৭.০০ থাকতে হবে। পরীক্ষার্থীকে পদার্থ, রসায়ন, গণিত/ জীববিদ্যা বিষয়সহ বিজ্ঞান বিভাগ হতে এইচ.এস.সি পরীক্ষায় কৃতকার্য হতে হবে।
কৃষি/ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স/হেলথ/ নার্সিং ডিপ্লোমা থেকে পাশকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
ভর্তি পরীক্ষার মানবন্টন: ভর্তি পরীক্ষার ক আবশ্যিক শাখায় পদার্থ-২৫ টি, রসায়ন-২৫টি, আইসিটিতে-৫টি প্রশ্নসহ মোট-৫৫টি প্রশ্ন থাকবে। ৫৫টি প্রশ্নের ৬৯.২৫ নম্বরের মধ্যে কমপক্ষে ২০ নম্বর পেতে হবে এবং খ শাখার ঐচ্ছিক অংশের গণিত-২৫টি, জীববিদ্যা-২৫ এবং জীববিদ্যা+গনিত-২৫ টি প্রশ্নের যে কোন একটি অংশের উত্তর দিতে হবে। এই ২৫টি প্রশ্নের ৩১.৭৫ নম্বরের মধ্যে ৮ নম্বরসহ ক ও খ শাখায় সর্বমোট ৪০ পাশ নম্বর পেতে হবে।
যে সকল শিক্ষার্থী কৃষি কলেজ/ইনস্টিটিউট এ ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে ক শাখাসহ খ শাখার জীববিদ্যা বিষয়ে উত্তর করতে হবে।
অপরদিকে যে সকল শিক্ষার্থী কৃষি ইনস্টিটিউট অথবা ইন্জিনিয়ারিং কলেজে ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে ক শাখাসহ খ শাখার জীববিদ্যা+গণিত অংশের উত্তর করতে হবে।
কৃষি/ ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স/হেলথ/নার্সিং হতে পাশকৃত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
ভর্তির আবেদন ফি: ভর্তির আবেদন ফি বাবদ মোট ৬৬০ টাকা (সার্ভিস চার্জসহ) অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র: ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র এইচ.এস.সি ২০২৩ এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/কৃষি/ ফিশারীজ/ফুড এন্ড নিউট্রিশনাল সায়েন্স/ হেলথ/নার্সিং/ ভোকেশনাল ২০২৩ পরীক্ষায় সংশ্লিষ্ট বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি অনুসরণ করা হয়েছে তার আলোকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ/ ইনস্টিটিউট সমূহের প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনারা যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট হিসেবে ডিগ্রী অর্জন করতে আগ্রহী আপনারা আর দেরি না শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস এ আপনার পছন্দের সাবজেক্টটি চয়েস করে এখনই বুকিং নিশ্চিত করুন। ভর্তি সংক্রান্ত আরও বিস্তারিত জানতে আমাদের সাথে যোগাযোগ করুন।

সীমিত সংখ্যক আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। তাই আজই যোগাযোগ করুন:
মোবাইল নাম্বার: ০১৭১২০৭৭২০০, ০১৭৯৬২২৭২০০
Website: www.ssib.edu.bd

Additional Link

Contact Address

Holding no-127, Katakhali, Rajshahi-6212
North side from Rajshahi to Dhaka Highway.
Mobile no: 017962277200, 01712077200
Email: SSIB.rubd1@gmail.com
Institute Code: 410

© All rights reserved © ssib

Developed by Mizanur Rahman